Thursday, August 9, 2018

কাচা মরিচ ও শুকানো মরিচ সংরক্ষণ পদ্ধতি


কাচা মরিচ ও শুকানো মরিচ সংরক্ষণ পদ্ধতি
=================================














  বাজার থেকে কাচা মরিচ নিয়ে এসে ফ্রিজে রাখলেও ১-২ দিন পর পচন শুরু হয়ে যায়। বাজারেকাচা মরিচে প্রচুর পরিমাণে পানি ছিটায়।আর পানি সহ ফ্রিজে রাখলে পচন ধরবেই।তাই কাচা মরিচ গুলো বাজার থেকে আনার পর একটা পরিষ্কার কাপড়ে বিছিয়ে বাতাসে ভালো ভাবে পানি শুকিয়ে নিতে হবে। তারপর মরিচের বোটাগুলো ছাড়িয়ে পঁচা বা আধা পঁচা মরিচ গুলো আলাদা করে ফেলে দিয়ে শুকনো পলিথিন ব্যাগে ভর্তি করে বায়ুশূন্য করে মুখটা ভালো ভালে পেচিয়ে ফ্রিজে রাখলে তুলনামূলক ভাবে বেশী দিন ভালো থাকবে।
শুকানো মরিচ মরিচ সাধারণত  অপেক্ষাকৃত ঠান্ডা, ছায়াযুক্ত এবং শুকানো জায়গায় ২৮ ডিগ্রী সে. তাপমাত্রা ও ৬০% আপেক্ষিক আর্দ্রতায় ১ থেকে ২ সপ্তাহ রাখলে মরিচের কোন ক্ষতি হয় না। সংগ্রহের পর বাছাই করে শুধু ভালগুলো সংরক্ষণের জন্য রাখতে হবে। সূর্যের আলোর সাহায্যে ফল শুকিয়ে সংরক্ষণ আমাদের দেশে একটি প্রচলিত পদ্ধতি। কিন্তু একটু খেয়াল না করলে বেশি সূর্যের তাপে ফল সাদাটে রঙ ধারণ করে। সংগ্রহকৃত ফলে বৃষ্টি বা শিশির পড়লে ‘ফল পঁচা’ রোগ দেখা দেয়।
মরিচ শুকানোর সময় মরিচের বোটা যেন খুলে না যায় সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে। মরিচ ৬৫ ডিগ্রী সে. তাপমাত্রার গরম পানির মধ্যে ৩ মিনিট রাখলে ফলের শুকানোর সময়টা কমে যায় ফলে মরিচের রঙ ধারণ ক্ষমতা বৃদ্ধি পায় এবং মরিচ সংগ্রহের পরের ক্ষতি কম হয়।
মরিচ শুকানোর পর মাচার উপরে টিনের ডোল, গোলা, বেড়ি, পলিথিন বা ড্রামে রাখতে হবে। মরিচের গোলা এমন হওয়া উচিৎ যেন বাইরে থেকে বাতাস ঢুকতে না পারে। যেসব ঘরের উপর ছায়া পড়ে এবং স্যাঁতসেঁতে জায়গায় অবস্থিত তেমন ঘরে মরিচ সংরক্ষণ করা যাবে না।

0 comments:

Post a Comment